এখনই সময়, সময় বদলাবার

এখনই সময়, সময় বদলাবার

September 20, 2018 | admin | blog

ড. আনিস পারভেজ
অতিরিক্ত পরিচালক, সিপিডি

১৯৬০ দশক বিশেষ ভাবে চিহ্নিত হয়ে আছে যুব প্রতিবাদের দশক হিসেবে। আটলান্টিকের দু’পারের দেশগুলোতে নাগরিক অধিকার, দারিদ্রের অবসান ও সামজিক ন্যায় প্রতিষ্ঠার জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা রাস্তায় বেরিয়েছিল। মিছিলে শ্লোগানে ১৯৬৯-এর প্যারিস উন্মাতাল, যুক্তরাষ্ট্রের যুবকেরা ভিয়েতনামের যুদ্ধের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানায়। উডস্টকে বব ডিলেন চেতনায় স্ফুলিঙ্গ তোলে যখন সে গায়ঃ

How many roads must a man walk down
Before you call him a man?
How many seas must a white dove sail
Before she sleeps in the sand?
Yes, ‘n’ how many times must the cannon balls fly
Before they’re forever banned?
The answer, my friend, is blowin’ in the wind
The answer is blowin’ in the wind

তদানীন্তন পূর্ব পাকিস্তানে, যা এখন বাংলাদেশ, কাকতালীয় ভাবে একই সময় যুব শক্তি বাঁধভাঙ্গা জোয়ারে গণ অভ্যুত্থান ঘটায়—তার ফলশ্রুতিতে ১৯৭১-এ বাংলাদেশের অভ্যুদয়। ছিপছিপে, দেখতে অনেকটা রুগ্ন, যুবক যুবতি নিমিষেই হয়ে ওঠে সুলতানের ক্যানভাসের পেশিবহুল কৃষক, যারা অচলায়তনকে ভেঙ্গে মুক্তির পথ তৈরি করে।

যুবশক্তি যেকোন সমাজ ও সময়ের প্রাণ, যা বাদ দিয়ে কোন পরিবর্তন সম্ভব নয়। সম্ভব নয় টেকসই উন্নয়ন অভীষ্টের (এসডিজি) লক্ষ্য ধরিত্রীর সার্বিক রূপান্তর।

বদলে গেছে পৃথিবী, প্রযুক্তির অহর্নিশ অগ্রযাত্রায় বদলাচ্ছে প্রতি মুহূর্তে, যার সাথে পাল্লা দিয়ে যুগসম থাকা সম্ভব কেবল যুব সমাজেরই। প্রবীণদের ক্রমাগত শ্লথ হতে থাকা ইন্দ্রিয় দিয়ে শত শুভ ইচ্ছে থাকা সত্ত্বেও ধরিত্রীর রূপান্তরকে কার্যকর করা সম্ভব না-ও হতে পারে। লগি ধরতে হবে নবীনদেরই। এরাই ভবিষ্যতের রূপকার এবং আগামী পৃথিবীর রক্ষক।

বদলে যাওয়া পৃথিবীতে রাজনীতি বিভিন্ন কারণে জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে, কোথাও কোথাও জনবিধ্বংসী। তাই আজ সম্মিলিত নাগরিকের ভূমিকা যে কোন সময়ের চাইতে বেশি যে কোন সামাজিক পরিবর্তনে। দেশেদেশে নাগরিক সম্মিলিত হচ্ছে নাগরিকের অধিকার রক্ষা এবং দেশ গড়ায়। বাংলাদেশও পিছিয়ে নেই। অগাস্টে ঘটে যাওয়া নবীনদের নিরাপদ সড়ক আন্দোলন ছিল এরকমই একটি নাগরিক উদ্যোগ, যে উদ্যোগটি সন্দেহাতীত ভাবে বাংলাদেশী যুবসম্প্রদায়ের শক্তি, সামর্থ্য ও শুভ বুদ্ধির স্মারক।

যুবশক্তি বাংলাদেশের পুঁজি, এদেশে রয়েছে দু’ কোটিরও বেশি যুবক যুবতি। এদের লক্ষ্যাভিমুখি সচেতন প্রচেষ্টায় বদলে যাবে বাংলাদেশ। কেবল যুবসম্প্রদায়ই বাতাস থেকে উত্তর খুঁজে পায়—এখনই সময়, সময় বদলাবার।

Tags:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + thirteen =