আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা – যুব সম্মেলন ২০১৮

আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা – যুব সম্মেলন ২০১৮

October 10, 2018 | admin | Conference news

 

এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ-এর উদ্যোগে আগামী ১৪ অক্টোবর ২০১৮ আয়োজন করা হচ্ছে যুব সম্মেলন ২০১৮ঃ বাংলাদেশ ও এজেন্ডা ২০৩০ – তারুণ্যের প্রত্যাশা। এই সম্মেলনকে সামনে রেখে, বিভিন্ন প্রতিযোগিতা ও অংশগ্রহণমূলক কার্যক্রম আয়োজন করছে নাগরিক প্ল্যাটফর্ম। এর অন্যতম একটি হচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। গত ৫-৬ অক্টোবর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ।

প্রতিযোগিতায়, ২৮টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩২টি দল অংশগ্রহণ করে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটি এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের দল চূড়ান্ত রাউন্ডে উত্তীর্ণ হয়। এই রাউন্ডে বিতর্কের বিষয় ছিল, “এই সংসদ মনে করে বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে তরুণরাই মুখ্য ভূমিকা পালন করবে”। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটি এই বিষয়ের পক্ষে এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের দল এই বিষয়ের বিপক্ষে বিতর্ক করে। বিচারকদের চূড়ান্ত ফলাফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটি জয়লাভ করে।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব জনাব মামুনুর রশীদ। আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি মিজ লুভা নাহিদ চৌধুরী, মহাপরিচালক, বেঙ্গল ফাউন্ডেশন ও জনাব রুবায়েত ফেরদৌস, অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা পরিচালক, সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সমাপনী অধিবেশনের সভাপতিত্ব করেন জনাব আব্দুন নূর তুষার, প্রধান নির্বাহী কর্মকর্তা, নাগরিক টেলিভিশন এবং সাবেক সভাপতি, বিডিএফ।

 

Tags:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + eighteen =